Forgot your password?

Enter the email address for your account and we'll send you a verification to reset your password.

Your email address
Your new password
Cancel
বুর্জ খালিফা বিশ্বের লম্বা ভবন, একটি বিশ্বব্যাপী আইকন এবং প্রকৌশল একটি কৃতিত্ব। সত্যিই শুধু প্রকৌশল নয়, কল্পনা এবং ডিজাইনের এক বিস্ময়। ৮২৮ মিটার বুর্জ খলিফা ২০১০ সালে তার উদ্বোধনের পর থেকে সারা বিশ্ব থেকে দর্শকদের আকর্ষণ করেছে। এই মহৎ ভবনটি দুবাই শহরটির ধারণাগত হৃদয় এবং আত্মা - দর্শকের অনুপ্রেরণা দেয়।
আসুন জেনে নিই বুর্জ খালিফার ব্যাপারে কয়েকটি অজানা তথ্য।
১) এটি আসলে দুবাইয়ের একটি টাওয়ার যার উচ্চতা ৮২৮ মিটার। বুর্জ খালিফা ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের সবচেয়ে লম্বা বিল্ডিংয়ের শিরোনাম অর্জন করেছে। এটি ২০০৭ সালের জুলাই মাসে যখন তাইপেই ১০১ (৫০০ মিটার) এর উচ্চতা অতিক্রম করে সেই সময় বিশ্বের সব থেকে উচু বিল্ডিং এর শিরোনামটি ধরে নেয়।
২) বিল্ডিংটির অফিসিয়াল উদ্বোধন না হওয়া পর্যন্ত এর সঠিক উচ্চতাটি খুব কম লোকের কাছে জানা ছিল। শিকাগো ভিত্তিক স্কিডমোর, ওভিংস এবং মেরিলের ভবনটির স্থপতিরা কল্পনা করেছিলেন যে কেউ তার উচ্চতা নির্ধারণের জন্য ভবনটির ছায়া পরিমাপ করার চেষ্টা করতে পারে।
৩) উদ্বোধনী অনুষ্ঠান আরেকটি বিস্ময় অন্তর্ভুক্ত। বুর্জ দুবাই নামে পরিচিত এই টাওয়ারটি প্রতিবেশী আমির আবুধাবি সভাপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের সম্মানে বুর্জ খলিফাকে পুনরায় নামকরণ করা হয়।
৪) বুর্জ খালিফা শুধুমাত্র বিশ্বের সবচেয়ে লম্বা ভবন নয়, এটি বিশ্বের সর্বোচ্চ পর্যবেক্ষণ ডেক, সুইমিং পুল, লিফট, রেস্টুরেন্ট এবং ফাউন্টেনেরও বাড়ি।
৫)একবার উপরে, দর্শকরা ভবনটির বেসের তুলনায় প্রায় ১৫ ডিগ্রী শীতল তাপমাত্রা উপভোগ করতে পারে।
৬)বুর্জ খালিফার খালি ওজন ৫০০,০০০ টন।
২০০৯ সালে শেষ হওয়ার পর থেকে বিশ্বের যে কোন পরিমাপের মাধ্যমে বুর্জ খলিফা বিশ্বের সবচেয়ে লম্বা ভবন হয়ে উঠেছে বলে ধারণা করা হচ্ছে, এটি এখনও পরবর্তী ৪ বছর ধরে এই শিরোনামটি ধরে রাখতে পারে, যতক্ষণ না এটি জেদ্দায় সৌদি আরবে জেদ্দা টাওয়ার দ্বারা অতিক্রম করা হবে। বা দুবাই ক্রিক টাওয়ার যা শুধু বুর্জ খলিফার কাছ থেকে এক মাইল দূরে অবস্থিত। বুর্জ খলিফার পর্যবেক্ষণ ডেক দুবাইতে সর্বাধিক পরিদর্শন করা গন্তব্যস্থলগুলির মধ্যে একটি।
AUTHOR-GOPAL SARKAR
আরও আকর্ষণীয় নিউজ পাবার জন্য Google Play Store থেকে Lopscoop অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং সোশ্যাল মিডিয়াতে এটি শেয়ার করে অতিরিক্ত অর্থ উপার্জন করুন।
YOUR REACTION
  • 0
  • 0
  • 1
  • 0
  • 0
  • 0

Add you Response

  • Please add your comment.